Border Guard Public School & College, Rangpur


Border Guard Public School & College, Rangpur

0521 54240     Office: 01769612403

bgpsc1996@gmail.com

Kellabondh, CO Bazar,
BGB Sector Sadar Daptar, Rangpur 

  LATEST NEWS  

প্রতিষ্ঠান প্রধানের বাণী

Welcome to

সম্মানিত অভিভাবক, প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য প্রয়োজন ছাত্র-শিক্ষক-অভিভাবক এই তিনের সমন্বয়। আপনার সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার জন্য নিম্নলিখিত বিষয়গুলোর প্রতি গুরুত্ব দেয়া অপরিহার্য-১. আপনার মূল্যবান সময়ের কিছু অংশ আপনার সন্তানকে লেখাপড়া ও দৈনন্দিন কর্মকান্ডের বিষয় সম্পর্কে জানার

... Read More
আমাদের বৈশিষ্ট্য

 প্রতিষ্ঠানটি রংপুর বিভাগের সদর উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত।
 শিক্ষার জন্য মনোরম, নিরাপদ ও সুশৃঙ্খল পরিবেশ বিদ্যমান।
 দক্ষ শিক্ষক-শিক্ষিকা কর্তৃক ব্লক সিলেবাস ও সুনির্দিষ্ট পাঠ পকিল্পনার মাধ্যমে পাঠদান।
 নিয়মিত সাপ্তাহিক ও মাসিক পরীক্ষা গ্রহণ।
 সকল শ্রেণির ছাত্র-ছাত্রীদের কম্পিউটার শিক্ষার উপর বিশেষ গুরত্ব আরোপ।
 অত্যাধুনিক সুসজ্জিত মানসম্মত কম্পিউটার ল্যাব এর ব্যবস্থা।
 বন্ধুসুলভ আচরণ সহ শিক্ষার্থী কেন্দ্রিক পাঠদান ব্যবস্থা।
 সার্বক্ষণিক বিজিবি কর্তৃক কঠোর নিরাপত্তা ব্যবস্থা।
 নৈতিক শিক্ষা ও মূল্যবোধের উপর বিশেষ গুরুত্বারোপ।
 অনগ্রসর/পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ কোচিং ব্যবস্থা।
 বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য আধুনিক বিজ্ঞানাগার।
 গরিব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা।
 মেধা

... Read More

addmission 2018-2019
Success.
ভর্তির সময় প্রয়োজনীয় কাগজ পত্রাদি
1 ছাত্র/ছাত্রী ভর্তির নিয়মাবলীঃ ১) শিক্ষা মন্ত্রণালয় অনুযায়ী স্কুলের ছাত্র-ছাত্রী ভর্তির জন্য সময়সূচি পালন করা হবে। ২) নির্ধারিত আসনে মেধানুযায়ী ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। ৩) বিজিবি এ কর্মরত সকল ব্যক্তিবর্গের ছেলে-মেয়েদের জন্য ন্যূনতম যোগ্য সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে আসন সংরক্ষিত থাকবে। প্রতিটি ক্লাসে ন্যূনতম ০২ টি করে আসন বছরের যে কোন সময়ে আগত বিজিবির সদস্যের সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে।
2 ভর্তির আবেদন জমা দেয়ার নিয়মাবলীঃ১) নির্ধারিত ফিস জমা প্রদান সাপেক্ষে স্কুল অফিস থেকে ভর্তি ফরম পাওয়া যাবে। ২) ভর্তি ফরমে উল্লেখিত প্রয়োজনীয় সংখ্যক পাসপোর্ট সাইজের ছবি ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র ফরমের সাথে জমা দিতে হবে। ৩) নিদিষ্ট সময়ের পর কোন আবেদন পত্র গ্রহন করা হবে না। ৪) ভর্তি ও অন্যান্য ফি (পরিচালনা পর্ষদ কর্তৃক পরিবর্তনশীল)। মাসিক বেতন ও অন্যান্য ভাতা বিদ্যালয় পরিচালনা পর্ষদের মাধ্যমে নির্ধারিত হারে প্রদেয় হবে।
3 বেতন পরিশোধ/জমা দেয়ার নিয়মাবলীঃ১) প্রতি মাসের ০১ তারিখ হতে ১৫ তারিখের মধ্যে (সকাল ৯টা হতে দুপুর ১টা পর্যন্ত) বিদ্যালয়ের ক্যাশ শাখার কাউন্টারে জমা দিতে হবে। উল্লেখ্য যে, (১-৫) তারিখের মধ্যে বিজিবি ও (৬-১৫) তারিখের মধ্যে সাধারণ ছাত্র-ছাত্রীরা বেতন পরিশোধ করবে। ২) পর পর দুই মাসের বেতন পরিশোধ না করলে নাম কর্তন হবে এবং অতিরিক্ত ০১ মাসের সমপরিমান টাকা পরিশোধ করে পুনঃভর্তি হতে পারবে। ৩) নির্ধারিত তারিখে বেতন প্রদান করতে না পারলে পরবর্তী মাসের নির্ধারিত তারিখের মধ্যে ৫০/ টাকা জরিমানা সহ বেতন পরিশোধ করতে হবে। ৪) প্রতিষ্ঠানের সকল প্রকার পাওনাদি বিদ্যালয়ের হিসাব রক্ষকের নিকট জমা দিতে হবে হিসাব রক্ষক প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে ব্যাংকে জমা করবে। ৫) সম্পূর্ণ বকেয়া বেতন এক সাথে পরিশোধ করতে হবে। আংশিক বেতন পরিশোধ করা যাবে না। ৬) বেতন পরিশোধের সময় অবশ্যই খুচরা টাকা নিয়ে আসতে হবে। ৭) ছাত্র/ছাত্রী ইচ্ছা করলে অগ্রিম বেতন পরিশোধ করতে পারবে। ৮) জাল টাকা প্রদানের ক্ষেত্রে বিদ্যালয় কর্তৃপক্ষ অভিভাবকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে অথবা জাল টাকা প্রদানকার
4 প্রতিষ্ঠানের প্রমোশন পদ্ধতিঃ ১) কেজি থেকে ৯ম শ্রেণিঃ টিউটোরিয়াল পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ২৫% এবং চূড়ান্ত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৭৫% যোগ তরে চূড়ান্ত ফলাফল তৈরী করা হয় এভং উক্ত ফলাফলের উপর প্রমোশন নির্ভর করে। দশম শ্রেণীঃ প্রাক-নির্বাচনী ও নির্বাচনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি প্রদান করা হয়। একাদশ/দ্বাদশ শ্রেণিঃ প্রাক-নির্বাচনী ও নির্বাচনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি প্রদান করা হয়। ২) কোন ছাত্র/ছাত্রী যে কোন কারণে একটি পরীক্ষায় অংশগ্রহণে ব্যর্থ হলে ঐ বিষয়ে অকৃতকার্য বিবেচ্য হবে। ৩) কেজি থেকে ১১শ শ্রেণির কোন ছাত্র/ছাত্রী একটি বিষয়ে অকৃতকার্য হলে তাকে পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেয়া হবে না। এরূপ ক্ষেত্রে ছাত্র/ছাত্রীকে ছাড়পত্র প্রদান করা হতে পারে। ৪) পরীক্ষার পাসের নম্বরঃ সকল শ্রেণির জন্য শতকরা ৩৯ নম্বর পেতে হবে।
5 অভিভাবকদের জন্য বিশেষভাবে জ্ঞাতব্যঃ ডায়েরির শেষাংশে ব্লু পাতাগুলো প্রতিষ্ঠান কর্তৃপক্ষ, শিক্ষক-শিক্ষিকাদের সাথে অভিভাবকদের মতামত বিনিময়ের জন্য যুক্ত। আপনার সন্তান কিংবা প্রতিষ্ঠান সম্পর্কে কোন মতামত থাকলে ডায়েরির ব্লু পাতাগুলোয় লিপিবদ্ধ করুন। তাছাড়া ব্লু পাতাগুলোয় প্রতিষ্ঠান কর্তৃপক্ষ, শিক্ষক/শিক্ষিকাদের কোন মন্তব্য আছে কিনা তা নিয়মিতভাবে পর্যবেক্ষণ করে স্বাক্ষর করুণ। আপনার সন্তানের প্রতিদিনের শ্রেণি ও আপনার সহযোগিতা আপনার সন্তানকে ও প্রতিষ্ঠানের সার্বিক অগ্রগতির সহায়ক এই ডায়েরিটি প্রতিদিন ব্যবহার করুন। আপনার সহযোগিতা আপনার সন্তান ও প্রতিষ্ঠানের সার্বিক অগ্রগতির সহায়ক হিসেবে ভূমিকা রাখবে।
ভর্তি ফি ও বেতন
শ্রেণী ভর্তি ফি(নতুনদের জন্য) সেশন চার্জ আইসিটি চার্জ মাসিক বেতন
পরীক্ষার সময়সূচী   2019
SL Exam View Date Khata Result
  ছাত্রছাত্রীদে নির্ধারিত পোশাক
ছাত্র পোষাক গ্রীষ্মকালীনঃ ক. সাদা হাফ শার্ট, সোল্ডার ফ্লাপ ও পকেট ফ্লাপ যুক্ত পকেট, নেভী প্লু ফুল প্যান্ট কালো বেল্ট (শাপলা অংকিত বকলস্‌ সহ) গ. সাদা মোজা ও কালো অক্সফোর্ড জুতা। ঘ. এ্যাপলোট।ঙে. নেম ট্যাগ (ডান পকেটে) চ. আইডি কার্ড (রিবন সহ) ছ. মনোগ্রাম
ছাত্রীদের গীষ্মকালীন পোষাক (৫ম থেকে ১২শ শ্রেণি পর্যন্ত) ক. নেভী ব্লু কালারের হাফ হাতা বেবি কলার সোল্ডা সহ কামিজ। খ. সাদা এ্যপ্রোন (ফ্লাপসহ থ্রি কোয়ার্টার হাতা)। গ. সাদা সালোয়ার, ওড়না ও নেভী ব্লু কাপড়ের বেল্ট। ঘ. এ্যাপলোট। ঙ. নেম ট্যাগ (ডান পকেটে)। চ. আইডি কার্ড (রিবনসহ)। ছ. মনোগ্রাম (বাম পকেটে)
ছাত্রীদের গীষ্মকালীন পোষাক ঃ (৫ম থেকে ১২শ শ্রেণি পর্যন্ত) ছাত্রীদের শীতকালীন পোষাক ঃ (৫ম থেকে ১২শ শ্রেণি পর্যন্ত) গীষ্মকালীন পোষাকের অনুরূপ, নেভী ব্লু সোয়েটার।
ছাত্রীদের শীতকালীন পোষাক ঃ (কেজি থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত) গীষ্মকালীন পোষাকের অনুরূপ, নেভী ব্লু সোয়েটার।
ছাত্রদের শীতকালীন পোষাক ঃ(কেজি থেকে ১২শ শ্রেণি পর্যন্ত) গীষ্মকালীন পোষাকের অনুরূপ, নেভী ব্লু ফুল প্যান্ট ও নেভী ব্লু সোয়েটার।
ছাত্র-ছাত্রীদের বর্জণীয়ঃ ১) ছাত্রদের চুল এক ইঞ্চি অপেক্ষা বড় রাখা যাবে না। চুল কানের পাতা স্পর্শ করবে না। চিপ ছোট হবে। ২) ছাত্রীদের চুল খোলা রাখা, পাম্প করা বা কোন প্রকার রং করা/ চোখের রং পরিবর্তনের জন্য কসমেটিক লেন্স ব্যবহার করা, ভ্রু তোলা যাবে না, দুই বেণী করে আসতে হবে। ৩) বড় আকৃতি এবং মিউজিক্যাল ঘড়ি/বেমানান চওড়া আকৃতির বেল্ট পরা, মোজা ছাড়া জুতা পরিধান করা যাবে না। ৪) কালো বেল্ট ব্যবহার করতে হবে। ৫) শ্রেণি কক্ষে/ পরীক্ষা হলে নিজস্ব স্কেল, রাবার, ক্যালকুলেটর, রং পেন্সিল ইত্যাদি আনতে হবে। ৬) ব্যাগ ঘাড়ে নিতে হবে। ঝুলন্ত ব্যাগ আনা যাবে না।
  NOTICE BOARD
  STUDENTS CORNER

  TEACHERS CORNER

  PUBLIC RESULT

Students Summary
1 Rangpur, Branch
Female Students : 1199
Male Students : 1832
  শিক্ষা কার্যক্রম ও সময়সূচী
গ্রীষ্মকালীনঃ 8.30 থেকে শুরু
শীতকালীন 9.00 থেকে শুরু